ধনঞ্জয় ও পিঙ্কঃ মুভি রিভিউ

বিপরীতমুখী কিন্তু বাস্তব..
ফেঁসে যাওয়া আর ফাঁসিয়ে দেয়ার গল্প! আর দু’টোয় মার্চ মাসে ঘটা কাহিনী আর কেইস অবলম্বনে…

ধমঞ্জয়ঃ– “Truth Is Stranger Than Fiction” হয়তোবা একটা পারিবারিক অনার কিলিং যেটাকে পলিটিক্যালি ইস্যু করা হয়, জনগনকে ক্ষেপিয়ে তোলার জন্য মিডিয়ায় রং নিউজ কভার করা হয় যা একজন অভিযুক্তকে খুনী প্রমাণ করতে সক্ষম। শুধু দৃষ্টান্ত সৃষ্টি করা নয়, ভোট পাওয়ার জন্য ফাঁসিকে একটা অস্ত্র হিসেবে ব্যবহার করা হয়েছে এখানে!! অরিন্দম শীলের সাহসী পরিচালনা আর মিমি চক্রবর্তীর দূর্দান্ত অভিনয়ে এতবছর পরেও প্রশ্নবিদ্ধ করা যায় কোর্ট আর বিচার ব্যবস্থার সততাকে। এরপরেও হয়তো কিছু কিন্তু আর প্রশ্ন থেকে যায় জন্য পরিচালক কাষ্টদের দিয়ে বারবার বলাতে চেয়েছে কিছু অসঙ্গতি মেলানোর জন্য আঠারো বছর পরে কেসটা রিওপেন করা হলেও সত্যটা অনুমান আর কাল্পনিকই থেকে যায় শুধু প্রত্যক্ষ সাক্ষীর অভাবে।

পিঙ্কঃ– “No Means No” যে সমাজে ঘড়ির কাটা ক্যারেক্টার বিচার করে.. রাত করে ঘরে ফেরা,চাকরি করা,একা থাকা, জিন্স-টিশার্ট পড়া,হেসে কথা বলা,বন্ধুদের সাথে ফ্রিভাবে মেলামেশা করা,জোকস করাটা মেয়েদের জন্য চরিত্র পরিমাপক হিসেবে কাজ করে এখনো!!! হোক সেটা বিয়ে করা বউ কিন্তু সম্মতি বা অনুমতি ছাড়া কাউকে স্পর্শ করার এখতিয়ার আর অধিকার যে কারো থাকেনা সেটা বোঝানোর গল্প। নিষেধের পরেও জবরদস্তি আর আত্মরক্ষা কেন খুনের প্ল্যানে পরিণত হয় সেটা দেখানোর গল্প..পার্টি করা বা ছেলেদের সাথে বেড়াতে যাওয়াকে যারা ইঙ্গিত ভাবে বা মনে করে মেয়েটা এভেইলেবল সে ছেলে কি নিজেই নিজের দিকে আঙ্গুল তোলে না? তাদের এসব কথায় কি প্রমাণ হয় না যে তারা মেয়েদের বিশ্বাসযোগ্য না।সম্মতি আর জবরদস্তির পার্থক্য বোঝাতে অমিতাভ বচ্চনের করা প্রতিটা অবজেকশন আর ক্রশ এক্সামিনেশন যথার্থ ছিলো।সামান্য একটা শব্দ “না” এর অর্থটা যেসব ছেলেরা বোঝে না তাদের জন্যই বলা হয়েছে “Not Girls,,We Should Guard Our Boys So That Our Girls And Society Will Be Safe”.. কিছু শেখার জন্য না হোক অন্তত নিজের বিবেককে প্রশ্ন করার জন্য হলেও এটা একটা মাস্ট ওয়াচ মুভি।

বি:দ্রঃ– এরকম মুভিগুলো আলাদারকম ভালো লাগে বলে কোনো রেটিং করা হয়নি। ইউটিউবে আছে দুটোয়। অপ্রয়োজনীয় কমেন্ট করে বা লিংক চেয়ে কেউ নিজে নিজেই বিব্রত হবেন না যেন! এরকম আরো কিছু মুভির নাম জানা থাকলে সাজেষ্ট করতে পারেন। হ্যাপি ওয়াচিং 

সোর্সঃ ফেসবুক থেকে সংগৃহীত । আইডিঃ Soniya Sarkar Joya