Categories
অন্যান্য

অন স্ক্রীন বাংলা কীবোর্ড এর প্রাথমিক ব্যবহার

অপরাজেয় অন স্ক্রীন বাংলা কীবোর্ড একটি ভার্চুয়াল বাংলা কীবোর্ড সফটওয়্যার উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর জন্য । ভার্চুয়াল কীবোর্ড সম্পর্কে কম বেশী সবারই জানা আছে । এ নিয়ে নতুন করে কিছু বলার মতো নেই ।

অপরাজেয় অন স্ক্রীন বাংলা কীবোর্ডই সর্বপ্রথম ভার্চুয়াল বাংলা কীবোর্ড যেখানে বাংলা সকল অক্ষর সুশৃঙ্খলভাবে সাজানো রয়েছে ।

যাইহোক এবার আসি এই সফটওয়্যারের ব্যবহার নিয়ে, এই সফটওয়্যার ব্যবহার খুবই সহজ । সফটওয়্যারটি উইন্ডোজ এক্সপি সেভেন উইন্ডোজ ৮ এবং ১০ এ ইন্সটল করেই চালানো যাবে । সফটওয়্যারটি ওপেন করলে সকল বাংলা অক্ষর সুবিন্যস্ত ভাবে সফটওয়্যারের ইন্টারফেসে প্রদর্শিত হবে ।

আপনি কীবোর্ড সেটিংস থেকে পরিবর্তন করে নিতে পারবেন এবং আপনার পছন্দই কীবোর্ড লেআউট সেটিংস এ খুঁজে না পেলে খুব সহজেই ৫ মিনিটেরও কম সময়ে কীবোর্ড লেআউট তৈরি করে নিতে পারবেন আমাদের কীবোর্ড লেআউট ক্রিয়েটর দিয়ে ।

অন স্ক্রীন বাংলা কীবোর্ড শুধুমাত্র ইউনিকোড ভিত্তিক কীবোর্ড লেআউটই সমর্থন করে । তবে সফটওয়্যার উপরে একটা অপশন দেখতে পারবেন UNICODE / ANSI । আপনি যদি ANSI সিলেক্ট করেন তবে ইউনিকোড এ লেখার পর অন স্ক্রীন বাংলা কীবোর্ড এর স্পেসবারে চাপ দিলে তা কনভার্ট হয়ে Bijoy ANSI ফরম্যাট এ রুপান্তরিত হয়ে যাবে ।

তবে বর্তমানে সর্বত্রই ইউনিকোড এর ব্যবহার । ANSI ফরম্যাট ব্যবহার এখন খুবই বেমানান এবং এটি ওয়েবসাইট কিংবা অন্যত্র কম্পিউটারে সাপোর্ট করবে না যদিনা তারও Bijoy ANSI ফন্টগুলো ইতোমধ্যেই ইন্সটল থাকে । তাই আমরা সব সময় সকল ফরম্যাট ANSI কে নিরুৎসাহিত করি । তবে এখনো অনেকে এপার বাংলা কিংবা অপার বাংলার, ANSI তে অভ্যস্ত । এই জন্যেই এই সুবিধাটি রাখা ।