Categories
অন্যান্য

ANSI নাকি ইউনিকোড ?

আমাদের মতে ২০২০ সালে এসে ANSI নাকি ইউনিকোড এইটা ভাবা একদম অনর্থক। চোখ বন্দ করে ইউনিকোড চয়ন করবেন !

বর্তমানে ফেসবুক থেকে মাইক্রোসফট অফিস সবত্রই ইউনিকোড সমর্থন করে । আর মাইক্রোসফট অফিসে বাংলা ANSI সমর্থন করে কিন্তু কোন নির্দিষ্ট বাংলা ফন্ট সিলেক্ট করলেই কেবল বাংলা লেখা পড়ার যোগ্য হয় ।

আবার আপনার ANSI তে লেখা কোন টেক্সট যদি ডকুমেন্ট আকারে কাওকে পাঠান কিংবা ইমেইল করেন তবে তার কম্পিউটারে সেই ফন্ট না থাকলে সে ঐ ডকুমেন্ট কিংবা ইমেইল একদমই পড়তে পারবে না।

এসব দিক দিয়ে ইউনিকোডে কোনই ঝামেলা নেই ।

ANSI পদ্ধতিতে বাংলা টাইপিং করা অনেক পুরনো পদ্ধতি এবং অনেকে হয়তো এই অভ্যাসটা ছাড়তেও পারছেন না । কিন্তু তাদের মধ্যে অনেকের এই ধারনাটা নেই ইউনিকোডে বাংলা লিখতে নতুন করে কিছুই শিখতে হয়না ! আপনি পুরাতন পদ্ধতিতে যেভাবে বাংলা লিখেন ঠিক একই ভাবে ইউনিকোডেও বাংলা লিখতে পারবেন ! তবে ইউনিকোড এ একটি বিশয় লক্ষণীয় – ইউনিকোড এ বাংলা লিখতে গেলে আপনাকে বাংলা নিয়ম অনুসরন করে বাংলা লিখতে হবে ।

যেমন আপনি লিখতে চান – লিলি । ‘লিলি’ ANSI তে লিখতে গেলে আপনাকে ি আগে দিতে হবে এবং ল পড়ে , কিন্তু ব্যাকরন অনুসারে লিখতে গেলে বা উচ্চারনের ক্ষেত্রে ‘ল’ টা আগে আসে এবং ি কারটা পড়ে । ঠিক তেমনি ইউনিকোড বাংলা লিখতে গেলে আপনাকে আগে ‘ল’ দিতে হবে এবং এর পর ‘ি’ দিতে হবে।

অনেকেই ভাবেন ANSI তে অনেক স্টাইলিশ বাংলা ফন্ট পাওয়া যায় যা ইউনিকোড এ নেই এই জন্যে তারা ANSI তে বাংলা লিখতে পছন্দ করেন। তবে এটা তাদের একদম ভুল ধারনা। বর্তমানে অনেক চমৎকার চমৎকার বাংলা ফন্ট ইউনিকোডেই আছে ।

সময়ের অভাবে আরো বিস্তারিত লিখতে পারছি না। আশা করি এর মধ্যেই বিষয়টা স্পষ্ট হয়েছে ।