Categories
কীবোর্ড লেআউট ক্রিয়েটর

কিভাবে কীবোর্ড লেআউট তৈরি করবেন ?

“অপরাজেয় কীবোর্ড” ও “অপরাজেয় অন স্ক্রীন বাংলা কীবোর্ড” এর জন্য নিজস্ব কীবোর্ড লেআউট তৈরি করা অত্যন্ত সহজ কাজ । অপরাজেয় কীবোর্ড লেআউট ক্রিয়েটর দিয়ে আপনি অনায়াশেই আপনার কাঙ্ক্ষিত কীবোর্ড লেআউটটি তৈরি করে নিতে পারবেন ।

অপরাজেয় কীবোর্ড লেআউট ক্রিয়েটর সফটওয়্যার এর সাথেই সংযুক্ত থাকে । তবে আপনার ডাউনলোডকৃত সফটওয়্যার প্যাকেজে যদি সংযুক্ত না থাকে তবে এখান থেকে ডাউনলোড করে নিন ।

প্রথম ধাপঃ সফটওয়্যারটি ওয়েবসাইট থেকে ডাউনলোড এবং ইন্সটল করুন । সফটওয়্যারটি ইন্সটল করতে মাইক্রোসফট ডট নেট ফ্রেমওয়ার্ক ৪.৫ থাকা আবশ্যক ।

দৃতীয় ধাপঃ সফটওয়্যারটি ইন্সটল হয়ে গেলে সফটওয়্যারটিকে চালু করুন । কীবোর্ড লেআউট ক্রিয়েটর সফটওয়্যারটি চালু হয়ে গেলে নিচের স্ক্রীনশটের ন্যায় একটি উইন্ডোজ দেখতে পাবেন ।

নতুন কীবোর্ড লেআউট তৈরি করার ক্ষেত্রে “Create New” ট্যাবে চাপুন কিংবা ইতোমধ্যেই করা কোন একটি লেআউট সম্পাদনের ক্ষেত্রে “Edit Exiting” ট্যাবে চাপুন । “Create New” এর ক্ষেত্রে আপনার কীবোর্ড এর নাম ,ভার্সন , ডেভেলপার নাম এবং ওয়েবসাইট এড্রেস দিয়ে “Create New” সবুজ রঙের বাটনে চাপুন ।

তৃতীয় ধাপঃ দৃতীয় ধাপ সম্পন্ন করার পর নিচের ন্যায় একটি উইন্ডো দেখতে পারবেন ।

কীবোর্ড লেআউট ক্রিয়েটর – মূল পাতা

এখান থেকে আপনার যে যে কীবোর্ড কী এ বাংলা অক্ষর বসানোর প্রয়োজন সেগুলা নিজের মতো বসিয়ে নিন ।

বাংলা বর্ণগুলো দেখতে “Bangla Charmap” বাটনে চাপুন ।

যেমন ধরুন আপনি চান “Q” বোতাম চাপলেঃ
নরমাল অবস্থায়- “ক” এবং শিফট অবস্থায় “খ” দেখবে । তবে কীবোর্ড লেআউট ক্রিয়েটর সফটওয়্যার এর “Q” বোতামে চাপুন এবং ডান পাশের ইনপুট বক্সে
“Normal” বক্সে ‘ক’ লিখুন এবং “Shift” বক্সে ‘খ’ লিখুন । এতে আপনি দেখতে পারবেন বক্সের ডান পাশে একটি সবুজ টিকচিহ্ন দেখতে পারবেন , যার মানে হলো কীবোর্ড এর ‘Q’ বাটনের ক্ষেত্রে আপনার লেআউট আপনার এই ভ্যালু সংরক্ষন হয়েছে ।

“Q” বাটনের ক্ষেত্রে উদাহারন

এভাবে একে একে আপনার প্রয়োজনীয় কী গুলোকে সাজিয়ে ফেল্লেই আপনার কীবোর্ড লেআউট তৈরি ।

তারপরও কীবোর্ড লেআউট তৈরি করার ক্ষেত্রে কোন সমস্যা থাকলে আমাদের ই-মেইল করুন কিংবা আমাদের ভিডিও টিউটোরিয়ালটি দেখুন ।